‘আমি কেমন সেটা জানাতে তো ব্যানার লাগিয়ে ঘুরতে পারব না’

‘আমি কেমন সেটা জানাতে তো ব্যানার লাগিয়ে ঘুরতে পারব না’

শব্দপাতা ডেস্ক : যারা ক্রিকেট ভালোবাসেন, তারা খেলোয়াড় বিরাট কোহলির দুর্নাম করতে পারবেন না। ভারতীয় অধিনায়ক এখনকার সময়ের সেরা ব্যাটসম্যান। কিন্তু মাঠের আচরণের প্রসঙ্গ আসলেই ইমেজটা নেতিবাচক কোহলির। মাঠের কোহলিকে সবাই চেনেন ‘বদরাগী’ হিসেবে। মাঝেমধ্যে তার আচরণ নিয়ে সমালোচনা করেন খোদ স্বদেশি সাবেকরাও।

পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্ট চলার সময়ও বিতর্কের উর্ধ্বে উঠতে পারেননি কোহলি। বরং প্রতিপক্ষ অধিনায়ক টিম পেইনের সঙ্গে ভীষণ লেগে গিয়েছিল তার। মাঠে টুকটাক স্লেজিং বা কথা কাটাকাটি হতেই পারে। তবে কোহলি রীতিমত ঝগড়াই লেগে গিয়েছিলেন। শেষ পর্যন্ত সেটা মেটাতে আম্পায়ারদের হস্তক্ষেপের প্রয়োজন পড়ে।

বক্সিং ডেতে শুরু হচ্ছে সিরিজের তৃতীয় টেস্ট। ১-১ সমতায় থাকা সিরিজে যে টেস্টটি দুই দলের জন্যই মহাগুরুত্বপূর্ণ। তবে টেস্ট নিয়ে যতটা না কথা, তার চেয়ে বেশি আলোচনা কোহলির আচরণ নিয়ে। ম্যাচের আগে সংবাদ সম্মেলনেও এ নিয়ে প্রশ্নের জবাব দিতে হলো সফরকারি অধিনায়ককে। কোহলি অবশ্য জানিয়েছেন, আগামী ম্যাচে পেইনের সঙ্গে অপ্রয়োজনীয় কিছু ঘটবে না তার।

তবে নিজের আচরণের জন্য অনুতপ্তও নন ভারতীয় অধিনায়ক। তিনি বলেন, ‘আমি কি করি কিংবা আমার ভাবনা কেমন, সেটা বিশ্বের সবাইকে জানানোর জন্য তো ব্যানার লাগিয়ে ঘুরতে পারব না। এভাবে আমি বলতেও পারব না যে, আমি এমন’ তাই আমাকে পছন্দ করা উচিত কিংবা এমন কিছু। এসব বাইরের ব্যাপার।’

সমালোচকদের মুখ আটকে রাখা সম্ভব নয়, এই বাস্তবতাও মেনে নিচ্ছেন কোহলি। তিনি বলেন, ‘এসবের উপর আমার নিয়ন্ত্রণ নেই। এটা যার যার ব্যক্তিগত ব্যাপার। আপনারা হয়তো (সাংবাদিকরা) এটার প্রতি মনোযোগ দিচ্ছেন। কিন্তু আমার মনোযোগ টেস্টের দিকে, টেস্ট জেতার দিকে, দলের জন্য ভালো করার দিকে। আমার কাছে সেটাই সব।’

আপনার মন্তব্য লিখুন............