উৎসবমুখর পরিবেশে কলকাতায় জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত

0
74

অনলাইন ডেস্কঃ কলকাতায় উৎসবমুখর পরিবেশে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ড মানুষের কাছে তুলে ধরতেই এই মেলার আয়োজন করা হয়। ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’-এ প্রতিপাদ্য নিয়ে শনিবার কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন প্রাঙ্গণে ‘চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮’ অনুষ্ঠিত হয়।

কলকাতা মিশনের উপ-হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টপাধ্যায়। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক সুগত মারজিত, ভারত চেম্বার অব কমার্স’র সভাপতি সীতারাম শর্মা এবং রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়।

উন্নয়ন মেলা উপলক্ষে উপ-দূতাবাস প্রাঙ্গণে আর্থ-সামাজিক উন্নয়নের ওপর একটি ডিডিও চিত্র উপস্থাপন করা হয়। বাংলাদেশের উন্নয়নের ওপর দৃষ্টিনন্দন ব্যানার, কাটআউট, পোস্টার ছাড়াও বাংলাদেশের ঐহিত্যবাহী সামগ্রী নিয়ে প্রাঙ্গণটি সুসজ্জিত করা হয়। পোস্টার বা ব্যানারগুলিতে বাংলাদেশ সরকারের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, পোশাক শিল্প, ক্রীড়া, টেলিযোগাযোগ-তথ্যপ্রযুক্তি, অবকাঠামো, নারীর ক্ষমতায়নসহ নানা বিষয়গুলি তুলে ধরার পাশাপাশি ‘মিলেনিয়াম ডেভলপমেন্ট গোল’ (এমডিজি) অর্জন শেষে ‘সাস্টেনেবল ডেভলপমেন্ট গোল (এসডিজি)-তে বাংলাদেশের সাফল্যচিত্র, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার বিষয়গুলিও তুলে ধরা হয়।

পরিশেষে এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের সঙ্গীতশিল্পী সবুজ, নূরজাহান আলীম আর কলকাতার সৈকত মিত্র।

শব্দপাতা ডট কম/তুষার অপু

আপনার মন্তব্য লিখুন............