‘একুশে পদক’ পুরস্কার বিজ্ঞপ্তিতে ভুল

0
70
‘একুশে পদক’ পুরস্কার বিজ্ঞপ্তিতে ভুল

অনলাইন ডেস্ক : ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে ২০১৯ সালের একুশে পদকপ্রাপ্তদের নামের তালিকা। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ বছর রাষ্ট্রীয় সম্মান পাচ্ছেন ২১ জন। এই পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

এদিকে যুগ্ম সচিব মো. ফয়জুর রহমান ফারুকী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে তারিখ হিসেবে ৬ ফেব্রুয়ারি লেখা হলেও ২০১৯ সালের পরিবর্তে ২০১৮ উল্লেখ করা হয়েছে। ইংরেজি তারিখের উপরে বাংলা ২৪ মাঘ লিখলেও ১৪২৫ সালের বদলে সেখানে ১৪২৪ সাল লেখা হয়েছে।

এদিকে রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘একুশে পদক’। সেই পদক ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে ইংরেজি ও বাংলা সাল ভুল উল্লেখ করায় এরই মধ্যে সমালোচনার জন্ম দিয়েছে। এ ব্যাপারে অনেকে বলছেন, এতগুলো চোখ, তারপরও ২০১৮ সালের চিঠি ২০১৯-এ এসে স্বাক্ষর করলেন যুগ্মসচিব?

এদিকে আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে একুশে পদক তুলে দেবেন। এ বছর ভাষা আন্দোলনে পদক পাচ্ছেন- অধ্যাপক হালিমা খাতুন (মরণোত্তর), অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু এবং অধ্যাপক মনোয়ারা ইসলাম।

‘একুশে পদক’ পুরস্কার বিজ্ঞপ্তিতে ভুল

তাছাড়া শিল্পকলায় পাচ্ছেন- সুবীর নন্দী (সংগীত), মরহুম আজম খান (সংগীত), খায়রুল আনাম শাকিল (সংগীত), লাকী ইনাম (অভিনয়), সুবর্ণা মুস্তাফা (অভিনয়), লিয়াকত আলী লাকী (অভিনয়), সাইদা খানম (আলোকচিত্র) এবং জামাল উদ্দিন আহমেদ (চারুকলা)।

মুক্তিযুদ্ধ বিষয়ে পদক পাচ্ছেন- ক্ষিতীন্দ্র চন্দ বৈশ্য, গবেষণায় ড. বিশ্বজিৎ ঘোষ ও ড. মাহবুবুল হক, শিক্ষায় ড. প্রণব কুমার বড়ুয়া। এছাড়া ভাষা ও সাহিত্যে পদক পাচ্ছেন- রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মইনুল আহসান সাবের এবং হরিশংকর জলদাস।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............