এক ঘণ্টা মোবাইল চার্জ হলো পাঁচ টাকা!

এক ঘণ্টা মোবাইল চার্জ হলো পাঁচ টাকা!
প্রতিকী ছবি

অনলাইন ডেস্ক : চট্টগ্রামের হাটহাজারীর ফরহাদাবাদ সোনাই-ত্রিপুরা পাড়ার সেই পল্লী। এ পল্লীতে বাস করেন ৫৫টি পরিবারের ৩৭৫ জন মানুষ। এসব মানুষদের মোবাইলে চার্জ দিতে হয় প্রতি ঘণ্টা পাঁচ টাকা করে। তথ্য ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তির উৎকর্ষতার এই সময়ে এমন ঘটনাও ঘটেছে। এ নিয়ে ভোগান্তি ও দুর্ভোগের অন্ত ছিল না।

তবে বিলম্বে হলেও এ সমস্যা নিরসন হয়েছে। এ পল্লীতে পৌঁছেছে সৌরবিদ্যুতের আলো। এখন থেকে টাকা দিয়ে মোবাইলে চার্জ দিতে হবে না। ঘরে বসেই দেয়া যাবে চার্জ। হাটহাজারী উপজেলা পরিষদের উদ্যোগে ত্রিপুরা পল্লীতে সৌরবিদ্যুতের ব্যবস্থা করা হয়।

উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, ত্রিপুরা পল্লীতে ৫৫ পরিবারের মোট ৩৭৫ জন জনসংখ্যা নিয়ে এই ত্রিপুরা পাড়া। তিনটি বাতি এবং একটি মোবাইল চার্জ দেয়ার পয়েন্ট স্থাপন কাজ গত বুধবার শেষ হলো। সবগুলোই চলবে সৌর বিদ্যুতে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমীন বলেন, ‘সোনাই ত্রিপুরা পাড়ার অবস্থান চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের হাটহাজারী ফরহাদাবাদ সড়ক থেকে পশ্চিমে গাড়িতে প্রায় ১০ কিলোমিটার। এরপরে পায়ে হেঁটে যেতে হয় আরো এক কিলোমিটার। এমন একটি পল্লীতে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে।আগে এ পল্লীর মানুষরা এক ঘণ্টা মোবাইল চার্জ দিত পাঁচ টাকায়। এখন তারা নিজ ঘরে বসেই একাজ করতে পারবেন। তাছাড়া পুরো পল্লীতে মাত্র একটি চায়ের দোকান আছে, সেখানেও একটা সোলার বাতি লাগানো হয়েছে।’

আপনার মন্তব্য লিখুন............