ছায়ানটে ভরতনাট্যম ও দেশের ঐতিহ্যবাহী নৃত্যানুষ্ঠান

অনলাইন ডেস্কঃ ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র আয়োজন করেছিল বাংলাদেশের শিল্পীদের নৃত্যানুষ্ঠান। গত শনিবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন আনিসুল ইসলাম হীরু ও তার দল সৃষ্টি কালচারাল সেন্টার। তারা ভরতনাট্যম ও বাংলাদেশের ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করেন। এর পাশাপাশি আট বছরের শিশু অবন্তিকা মেনন ভরতনাট্যম পরিবেশনা দিয়ে মুগ্ধ করে দর্শকদের। আনিসুল ইসলাম হীরুর ছাত্রী অবন্তিকার এত কম বয়সে চমত্কার পরিবেশনা দর্শকদের বিস্মিত করে।

সামুদ্রিক প্রাণী রক্ষায় সচেতনতামূলক প্রদর্শনী

শিল্পকলা একাডেমিতে চলছে অভিনব এক প্রদর্শনী। ‘সুস্থ সাগর— সুস্থ জনগণ :বঙ্গোপসাগরে প্রাণের সাথে সহাবস্থান’ শীর্ষক এ প্রদর্শনীতে জলজ প্রাণীর সঙ্গে পরিচয় ঘটানো হচ্ছে দর্শকদের। প্রথমবারের মতো ঢাকায় আয়োজিত এ প্রদর্শনীতে বঙ্গোপসাগরের প্রাণী এবং বাংলাদেশে তাদের সংরক্ষণের খুঁটিনাটি তুলে ধরা হয়েছে। সে সঙ্গে এ সামুদ্রিক প্রাণী রক্ষায় মানুষকে উদ্বুদ্ধ করা হচ্ছে এ প্রদর্শনীতে। ওয়াইল্ড লাইফ কনজারভেশন সোসাইটির, আয়োজনে গত বৃহস্পতিবার শুরু হয়েছে এ প্রদর্শনী। আজ প্রদর্শনীর শেষ দিন।

নাটকে চার্লি চ্যাপলিন

এ বছরের ফেব্রুয়ারি মাসে মঞ্চে আসে নাট্যধারার নতুন নাটক ‘চার্লি’। নাট্যদলটির ২৫তম প্রযোজনাটিতে উঠে এসেছে জীবনবোধের কথা। চলচ্চিত্রে যে চার্লি চ্যাপলিনকে  দেখে হাসিতে গড়াগড়ি যাই, তার রয়েছে এক গভীর জীবনদর্শন। তার সেই দর্শনকে তুলে ধরা হয়েছে নাটক চার্লিতে। রচনার পাশাপাশি প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিটু সাখাওয়াত, দীপান্বিতা ইতি, নাসির উদ্দিন ভুঁইয়া, সব্যসাচী চঞ্চল, কামাল হোসেন, রফিকুল ইসলাম, গাজী রহিসুল ইসলাম, হাফসা আক্তার, রবিন, মিরাজ, নাঈম, রুবেল, রাফসান, ইমরান, ছন্দা রিনা প্রমুখ।

‘সংস্কৃতির বন্ধনই হোক বাংলাদেশ-ভারত সম্পর্কের মূল ভিত্তি’

রবিবার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘সংস্কৃতির বন্ধনই হোক বাংলাদেশ-ভারত সম্পর্কের মূল ভিত্তি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তারা বলেন, সংস্কৃতিই সমাজ ও জাতির মধ্যে সমৃদ্ধি ও সম্প্রীতির সেতুবন্ধন হিসেবে কাজ করে। প্রতিবেশী দেশ হিসেবে ভারত-বাংলাদেশের নিবিড় সম্পর্ক দুই দেশের কোটি কোটি মানুষের সুখ ও শান্তিপূর্ণ বসবাসের জন্য অপরিহার্য। যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে দৈনিক প্রতিদিনের সংবাদ ও ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি)।

শব্দপাতা ডট কম/তুষার অপু

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............