জেদ্দা হজ প্লাজা থেকে নির্বিঘ্নে মক্কা-মদিনা যাচ্ছেন হজযাত্রীরা

0
91
জেদ্দা হজ প্লাজা থেকে নির্বিঘ্নে মক্কা-মদিনা যাচ্ছেন হজযাত্রীরা

শব্দপাতা.কম ডেস্ক : চলতি বছর পবিত্র হজ পালনে জেদ্দা বিমানবন্দরে নেমে বাংলাদেশি হজযাত্রীরা অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে ইমিগ্রেশন সম্পন্ন করে নির্বিঘ্নে মক্কা ও মদিনাতে চলে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে হজযাত্রীদের সেবা প্রদানের জন্য ৪০ লাখ টাকায় পৃথক প্লাজা ভাড়া করায় হজযাত্রীরা এ সুবিধা পাচ্ছেন। কম সময়ের মধ্যে নির্বিঘ্নে ইমিগ্রেশন শেষ করতে পারায় হজযাত্রীরা দারুন খুশি।

বিগত বছরগুলোতে ইমিগ্রেশনের কাজ শেষ করতে গড়ে ছয় থেকে আট ঘণ্টা সময় লাগলেও বর্তমানে দুই থেকে তিন ঘণ্টার মধ্যেই সব কাজ শেষ হচ্ছে। শুধু তাই নয়, ইমিগ্রেশনের জন্য যে সময়টুকু অপেক্ষা করতে হচ্ছে সে সময়টুকু সোফাসেটসহ বিমানবন্দরে ওয়েটিং চেয়ারে বসে কাটাতে পারছেন তারা।

পবিত্র হজ পালনের জন্য ইতোমধ্যেই সৌদি আরব পৌঁছেছেন এমন কয়েকজন যাত্রী ও জেদ্দা বিমানবন্দরে কর্মরত ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানা গেছে।

জেদ্দা বিমানবন্দর সূত্রে জানা গেছে, শুক্রবার রাত সাড়ে ৮টা পর্য়ন্ত বাংলাদেশ থেকে মোট ৯০টি ফ্লাইটে (বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪২ ও সৌদিএয়ারলাইন্স ৪৮) মোট ৩২ হাজার ৬৫৬ জন জেদ্দায় পৌঁছেছেন। মোট যাত্রীদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৬ হাজার ১৫৪ জন ও সৌদি এয়ারলাইন্স ১৬ হাজার ৫০২ জন হজযাত্রী পরিবহন করে।

৩২ হাজার ৬৫৬ জন হজযাত্রীর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ২৫৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ২৯৩৯৭ জন রয়েছেন।

জেদ্দা বিমানবন্দর সূত্রে জানা গেছে, বর্তমানে জেদ্দা বিমানবন্দরে হজযাত্রীদের চিকিৎসাসহ সার্বিক সহযোগিতার জন্য ৪০ জন হজকর্মী, ৮ জন প্রশাসনিক কর্মকর্তা, মেডিকেল টিমের ১২ জন ও আইটি বিভাগের ৪ জন কর্মী কাজ করছেন।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন যাত্রী হজে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার জন।

আপনার মন্তব্য লিখুন............

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here