ট্রেনে কক্সবাজার যাওয়া যাবে : অর্থমন্ত্রী

0
16
ট্রেনে কক্সবাজার যাওয়া যাবে : অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক : পর্যটন নগরী ও বিশ্বের সবচেয়ে বড় সমুদ্রসৈকত কক্সবাজারে ট্রেনে যেতে পারবেন ভ্রমণ পিপাসুরা। আগামী ২০২২ সালের জুন নাগাদ এ প্রকল্প বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার দুপুরে সরকারি ক্রয় সক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে শেষে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, খুব দ্রুত কক্সবাজারে ট্রেনে যেতে পারবেন। কারণ দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে গুনদুন পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক প্রকল্পের কাজের পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব করা হয় বৈঠকে। বৈঠকে এ প্রস্তাব অনুমোদন হয়েছে।

তিনি বলেন, আমাদের মূল সমস্যা ছিল ভূমি অধিগ্রহণ। এখন আর সমস্যা নেই, প্রয়োজনীয় জমি আমরা পেয়ে গেছি। কাজও শুরু হয়ে গেছে। ২০২২ সালে এ প্রকল্পটি শেষ করার কথা। আশা করছি, নির্ধারিত সময়েই এটি শেষ হবে।

জানা গেছে, এ প্রকল্প দুই ধাপে বাস্তবায়ন হবে। প্রথম ধাপে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত এবং দ্বিতীয় ধাপে রামু থেকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুনধুম পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা। পুরো প্রকল্পটি বাস্তবায়ন হলে কক্সবাজারবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হবে।

ডুয়েল গেজের রেললাইনটি স্থাপনের মধ্য দিয়ে পাল্টে যাবে এখানকার অর্থনৈতিক চিত্র। আমূল পরিবর্তন ঘটবে যোগাযোগ ব্যবস্থায়।

রেল মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ‘দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে ঘুনধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ রয়েছে। দশ মেগা প্রকল্পের মধ্যে এটি অন্যতম। এডিবির অর্থায়নে লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০২২ সালের মধ্যে প্রকল্পটি শেষ করা সম্ভব।’

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............