ডোনাল্ড ট্রাম্পের নামে নতুন উভচর প্রাণীর নামকরণ

ডোনাল্ড ট্রাম্পের নামে নতুন উভচর প্রাণীর নামকরণ
ছবি : ইন্টারনেট

শব্দপাতা ডেস্ক : মার্কিন প্রেসিডেন্টদের প্রতি বিভিন্নভাবে সম্মান প্রদর্শন করা হয়ে থাকে, কিন্তু ডোনাল্ড ট্রাম্পকে এবার যেভাবে সম্মানিত করা হলো সেটি তিনি উপেক্ষা করবেন বলেই মনে হচ্ছে। সম্প্রতি নতুন একটি উভচর প্রাণীর খোঁজ পাওয়া গেছে, যেটি বালুতে মাথা গুঁজে রাখে। বিজ্ঞানীরা এই অন্ধ এই প্রাণীটির নামকরণ করেছেন ডোনাল্ড ট্রাম্পের নামে। জলবায়ু পরিবর্তনের বিষয়ে ট্রাম্পের মনোভাবের প্রতি ইঙ্গিত করেই এই নামকরণ করা হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, ডার্মোফিস ডোনাল্ডট্রাম্পির খোঁজ পাওয়া যায় পানামায়। নিলামে ২৫ হাজার ডলার দিয়ে প্রাণীটির নাম রাখার সুযোগ জিতে নেয়া একটি প্রতিষ্ঠানের প্রধান এই নামকরণ করেন।

এনভিরো বিল্ড নামের প্রতিষ্ঠানটি বলছে, তারা জলবায়ু পরিবর্তনের বিষয়ে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে চায়।

‘ডার্মোফিস ডোনাল্ডট্রাম্পি দৃশ্যত জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারনে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। জলবায়ু বিষয়ে ট্রাম্পের নীতির কারনে এই প্রাণীটি বিলুপ্তও হয়ে যেতে পারে,’ বলেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা এইডান বেল।

ছোট্ট অন্ধ এই প্রাণীটি মূলত মাটির নিচে বাস করে। বেল ট্রাম্পের আচরণের সঙ্গে বালুতে মাথা গুঁজে থাকা এই প্রাণীটির আচরণের মিল খুঁজে পেয়েছেন।

‘সব বিজ্ঞানিই যখন জলবায়ু পরিবর্তনের বিষয়ে একমত, তখন ডোনাল্ড ট্রাম্প বালুতে মাথা গুঁজে বিষয়টিকে এড়িয়ে চলছেন,’ বলেন তিনি।

বিশ্বের প্রথম সারির বিজ্ঞানীরা বলছেন জলবায়ু পরিবর্তন মূলত মানুষের কর্মকাণ্ডেরই ফল। কিন্তু ট্রাম্প খনিজ জ্বালানির ব্যবহার অব্যাহত রাখতে চান এবং ‘রাজনৈতিক দুরভিসন্ধি’র কারনে বিজ্ঞানীদের এসব কথা বলছেন বলে মন্তব্য কেন তিনি।

‘আমি জানি না মানুষের তৈরি কিনা। আমি বলছিনা জলবায়ু পরিবর্তন হচ্ছে না, কিন্তু তাপমাত্রা আবার কমেও যেতে পারে,’ অক্টোবর মাসে সিবিএসের সিক্সটি মিনিটস অনুষ্ঠানে বলেন তিনি। তবে তার মন্তব্যের সপক্ষে কোনও তথ্য-প্রমান দিতে পারেননি ট্রাম্প।

গত মাসে ট্রাম্পের নিজ প্রশাসনের তৈরি প্রতিবেদনে বলা হয় জলবায়ু পরিবর্তনের কারনে যুক্তরাষ্ট্রের বছরে হাজার হাজার কোটি ডলার ক্ষতি হবে এবং মানুষের স্বাস্থ্যের অবনতি ঘটবে। কিন্তু তার সরকারেরই তৈরি প্রতিবেদন প্রত্যাখ্যান করে ট্রাম্প বলেন, ‘আমি এটা বিশ্বাস করি না।’।

আপনার মন্তব্য লিখুন............