ঢাকা কেন্দ্রে ‘বিজয় চত্বর’ এর উদ্বোধন

0
7
ঢাকা কেন্দ্রে 'বিজয় চত্বর' এর উদ্বোধন

অনলাইন ডেস্ক : ঢাকার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি চর্চার কেন্দ্র ‘ঢাকা কেন্দ্রে’ বিজয় চত্বরের উদ্বোধন করা হয়েছে। শনিবার (২ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় পশ্চিম বঙ্গের খ্যাতিমান কবি নীলাচার্য বিজয় চত্বরের উদ্বোধন করেন।

১৯৯৬ সালের ২৫ শে ডিসেম্বর ‘ঢাকা কেন্দ্রে’র প্রাঙ্গণে স্বাধীনতার রজতজয়ন্তীতে ভাস্কর ফরিদ আহমেদ কর্তৃক মুক্তিযুদ্ধ ভিত্তিক ভাস্কর্য ‘বিজয়’ উন্মোচিত হয়। ঢাকা তার পূর্ব সিদ্ধান্ত মোতাবেক ভাস্কর্য ‘বিজয়’ এর চারপাশকে ‘বিজয় চত্বর’ হিসেবে ঘোষণার উদ্যোগ গ্রহণ করে। এর ভিত্তিতেই বিজয় চত্বর এর উদ্বোধন করা হয়।

ঢাকা কেন্দ্রের পরিচালক মোহাম্মদ আজিম বখশ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- পশ্চিমবঙ্গের বিজ্ঞানী ড কল্যাণ সেন, বিক্রমপুর জাদুঘরের কিউরেটর অধ্যাপক মো. শাহজাহান মিয়া।

উদ্বোধক কবি নীলাচার্য আলোচনায় বলেন, দেশ মাতৃকাকে ভালোবেসে ‘ঢাকা কেন্দ্র’ বিজয় ভাস্কর্য ও বিজয় চত্বর প্রতিষ্ঠার মাধ্যমে সাংস্কৃতিক চর্চার উৎকৃষ্ট এক উদাহরণ সৃষ্টি করলেন। দেশের প্রতি যে তাদের ভালোবাসা রয়েছে এটা তার প্রমাণ।

তিনি আরও বলেন, আগামীতে তাদের এমন কাজ অব্যাহত থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস। অনুষ্ঠানে লেখক, কবি সাহিত্যিক সহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন............