তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, ১৪ জনের মৃত্যু

তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, ১৪ জনের মৃত্যু

শব্দপাতা ডেস্ক : তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শনিবার বিকালে আমেরিকার মধ্য পশ্চিম থেকে মধ্য আটলান্টিক অঞ্চলের উপর দিয়ে বয়ে যায় বিধ্বংসী তুষার ঝড়। রোববার সকাল থেকেই পুরু তুষারের চাদরে ঢাকা পড়েছে শহর এবং সংলগ্ন অঞ্চল। ভার্জিনিয়ায় ৯, মিসেৌরিতে ৪ এবং কানসাসে একজনের মৃত্যু হয়েছে।

আহত ৫৭ জনের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে অনুমান প্রশাসনের।

তুষার ঝড়ে উপড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটি, ছিড়ে পড়েছে টেলিফোনের তার। আমেরিকার জাতীয় আবহাওয়া পরিষেবা জানিয়েছে, কোথাও ১০, কোথাও ১৮, কোথাও ২৫ ইঞ্চি পুরু তুষারের স্তর। সব থেকে খারাপ অবস্থা মিসেৌরির। সেখানে প্রায় এক মিটার পুরু তুষার জমে আছে।

১২ হাজার বাড়ি এবং অফিস বিদ্যুতহীন। এছাড়াও মধ্য পশ্চিম অঞ্চলের কয়েক হাজার বাড়ি, সরকারি দফতর বিদ্যুতহীন।

বিমানবন্দর, রানওয়ে, স্টেশন, রেলট&র্যাক, ভূগর্ভস্থ পরিবহন, গুরুত্বপূর্ণ সড়ক, স্টেডিয়াম, সর্বত্র ভারি তুষারের চাদর। সেইন্ট লুই বিমানবন্দরসহ অন্য বিমানবন্দরে ঘরোয়া এবং আন্তর্জাতিকসহ কয়েক হাজার উড়ান বাতিল হয়েছে।

সেইন্ট লুই-তে ১০০টি, মিসেৌরিতে ৭০০টি দুর্ঘটনা ঘটেছে এবং ১৩০০ গাড়ি মাঝরাস্তায় আটকে আছে।

সোমবার সকাল থেকেই তুষারের স্তূপ সাফাইয়ের কাজে নেমেছেন প্রশাসনের সাফাই কর্মীরা। স্থানীয় বাসিন্দারাও সাফাইয়ের কাজে যোগ দিয়েছেন। খারাপ আবহাওয়ার জন্য ওয়াশিংটন এবং সংলগ্ন অঞ্চলের সব স্কুল-কলেজসহ হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ও সোমবার পর্যন্ত বন্ধ। তবে তুষারপাতের ফলে সাধারণ মানুষের জীবন বিপর্যস্ত হয়ে উঠলেও পর্যটক এবং কচিকাঁচাদের কাছে অবশ্য আনন্দের সীমা নেই।

আপনার মন্তব্য লিখুন............