পরাজিত হয় না কবিরা…

0
29
পরাজিত হয় না কবিরা...

আসাদ আল ইমরান : আল মাহমুদের মৃত্যুতে কিছুটা স্বস্তি পেলাম যেন! ছোটবেলা থেকে ভাবতাম, যারা শ্রেষ্ঠ মানুষ, তারা সকলে মৃত (দৈহিক)। জন্মসালের সাথে মৃত্যুসালও থাকা চাই। বড় হতে হতে সে ভাবনায় পরিবর্তন এলো। কিন্তু আল মাহমুদের ব্যাপারে যেন আমার কৈশোরের ভাবনাই অনড়। তাঁকে যেন মানাচ্ছিলো না এ সময়ে। রবীন্দ্রনাথ, জীবনানন্দের সময়ে জন্মালে আমাদের অনুভূতি কেমন হত জানি না; কিন্তু তাদের যেমন মনে হয়- তারা একটা উঁচু জায়গা থেকে ছায়া বিছিয়ে আছেন, আল মাহমুদকেও আমার তেমনই দূরের বৃক্ষ হিসেবে ভাবতে ভাল লাগত, যার ছায়া পড়বে নিকটে।

ব্যক্তিজীবনের বাম-ডান খেলা তাঁকে কারও কাছে আপন করেছে, কারও কাছে পর। কিন্তু প্রগতির নামে সংকীর্ণমনারা জানে না- কবিরা কখনো কারও ব্যক্তিগত বা দলীয় সম্পদ হয় না, কবিরা সবার। আরও যদি হন তিনি আল মাহমুদ!

কবিরা মারা গেলে বেঁচে যান। আল মাহমুদেরও নতুন জীবন শুরু হলো। এতদিনের অন্ধ মতবাদ, ঘৃণা, ঈর্ষা, বিদ্বেষ চর্চার এবার বুঝি অবসান হবে। অথবা না-ই হলো। তবু আমি তো স্বস্তি পেলাম। মগবাজারের বিষণ্ণ ফ্ল্যাটটায় কবিকে আর নিঃসঙ্গ, বিচ্ছিন্ন জীবন যাপন করতে হবে না; একজন মুগ্ধ পাঠক হিসেবে এর থেকে আনন্দের আর কী হতে পারে! দুঃখ আমার কোথায়!

বিঃদ্রঃ- লেখাটি লেখকের ফেসবুক থেকে সংগৃহীত।

পরাজিত হয় না কবিরা...
লেখকের ফেসবুকে দেয়া পোস্টটির স্ক্রিন শর্ট।
নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............