পাকিস্তানে নিষিদ্ধ হলো ভারতীয় টিভি চ্যানেল

0
37

অনলাইন ডেস্কঃ ভারতীয় টেলিভিশন চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ করা হলো পাকিস্তানে। এর আগে নিম্ন আদালতের দেওয়া এক রায় উল্টে দিয়ে শনিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। পাকিস্তানের প্রধান বিচারপতি সাকিব নিসার রায় দিয়ে বলেন, ভারত যদি পাকিস্তানের মধ্য দিয়ে প্রবাহিত নদীগুলোর উজানে বাঁধ নির্মাণ করে পানির প্রবাহ বন্ধ করতে পারে, তবে পাকিস্তানে তাদের চ্যানেল বন্ধ করার সিদ্ধান্তও সমর্থনযোগ্য। তিনি আরো বলেন, ভারত ওই বাঁধগুলোকে পাকিস্তানের বিরুদ্ধে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করছে।

পাকিস্তানের সংবাদপত্র ডন নিউজ জানায়, পাকিস্তানের ইউনাইটেড প্রডিউসার অ্যাসোসিয়েশনের তরফে একটি মামলা করা হয়েছিল। সেখানে পাকিস্তানে বিদেশি সিরিয়াল বা সিনেমা প্রদর্শন নিষিদ্ধ ঘোষণার দাবি জানানো হয়। প্রধান বিচারপতি রায় দেওয়ার সময় জানান, পাকিস্তানের কৃষিজমির বেশি ভাগটাই সিন্ধু নদ বা এর উপনদীগুলোর ওপরে নির্ভরশীল, যা ভারতের দিক থেকে প্রবাহিত হয়ে পাকিস্তানে প্রবেশ করেছে। এখানেই পাকিস্তানকে বিপদে ফেলেছে ভারত। তিনি বলেন, ‘নদীগুলোতে বাঁধ দিয়ে ওরা আমাদের সমস্যায় ফেলতে চাইছে। আমাদেরও এর যোগ্য জবাব দিতে হবে। সে দেশের সিনেমা ও সিরিয়ালগুলোর সম্প্রচার আমাদের দেশের চ্যানেলগুলোতে বন্ধ করতে হবে।’ তবে প্রধান বিচারপতি শর্ত সাপেক্ষে ভারতীয় সিরিয়াল বা সিনেমা দেখানোর অনুমতি দিয়েছেন। তা হচ্ছে—সেই প্রগ্রামটি অবশ্যই পাকিস্তানে প্রদর্শনের উপযুক্ত হতে হবে।

এর আগে ২০১৬ সালে পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি সেখানকার চ্যানেল ও রেডিওতে ভারতীয় সিরিয়াল বা সিনেমা প্রদর্শনের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করে। পাল্টা ভারতের কিছু জায়গায়ও পাকিস্তানি চ্যানেলকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। এমনকি পাকিস্তানি শিল্পীদেরও ভারতে কাজ করার ক্ষেত্রে বিভিন্ন রাজনৈতিক দল আপত্তি তোলে। পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়ার সেই নিষেধাজ্ঞার বিপক্ষে গিয়ে ২০১৭ সালে লাহোর হাইকোর্ট তা প্রত্যাহার করে নেয়। তবে এখনো বলিউডের বেশ কিছু ছবি দেখানোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয় পাকিস্তানে।

সূত্র : বিবিসি, এএফপি।

শব্দপাতা ডট কম/তুষার অপু

আপনার মন্তব্য লিখুন............

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here