প্রথমবার প্রতিমন্ত্রী হচ্ছেন তারা

0
50
প্রথমবার প্রতিমন্ত্রী হচ্ছেন তারা

ডেস্ক রিপোর্ট : নতুন সরকারের জন্য ঘোষিত হয়েছে ৪৬ সদস্যের মন্ত্রিসভা। নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকছেন।

তাদের মধ্যে মন্ত্রী হিসেবে নয়জন, প্রতিমন্ত্রী ১৫ জন ও তিনজন উপমন্ত্রী রয়েছেন যারা একেবারেই নতুন। এবার শিল্প প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার। তিনি সপ্তম, নবম, দশম এবং সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন সিলেট-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইমরান আহমেদ। ১৯৮৬ ও ১৯৯১ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে উপ-নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন গাজীপুরের জনপ্রিয় নেতা আহসান উল্লাহ মাস্টারের ছেলে ও গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল। ২০০৪ সালে সন্ত্রাসী হামলায় নিহত হন আহসান উল্লাহ মাস্টার। পরে উপ-নির্বাচনে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন রাসেল। নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হচ্ছেন নেত্রকোনা-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আশরাফ আলী খান খসরু। তিনি ২০০৮ সালে নবম ও একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন দিনাজপুর-২ আসনের সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী। নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে তিনি নির্বাচিত হন। ছাত্রলীগের রাজনীতির মধ্য দিয়ে আসা খালিদ মাহমুদ চৌধুরী বিগত তিন টার্ম কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য মো. জাকির হোসেন। তিনি নবম ও একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে নির্বাচিত হন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হচ্ছেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেন। তিনি দশম ও একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগপ্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেয়ার আমন্ত্রণ পেয়েছেন যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচায্য। তিনি ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট পিযুষ কান্তি ভট্টচায্যের ভাই স্বপন ভট্টাচায্য।

পানি সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন বরিশাল-৫ আসন থেকে প্রথমবার নির্বাচিত হওয়া সংসদ সদস্য কর্নেল (অব.) জাহিদ ফারুক।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী হচ্ছেন ডা. মো. মুরাদ হাসান। তিনি নবম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হচ্ছেন ময়মনসিংহ-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য শরীফ আহমেদ। তিনি দশম ও একাদশ সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন ময়মনসিংহ-৫ আসনের সংসদ সদস্য কে এম খালিদ। তিনি নবম ও একাদশ সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেয়ার আমন্ত্রণ পেয়েছেন ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. মো. এনামুর রহমান। তিনি দশম ও একাদশ সংসদে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য মো. মাহবুব আলী। তিনি দশম ও একাদশ সংসদে আওয়ামী লীগ মনোনীতপ্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

টেকনোক্র্যাট কোটায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন শেখ মুহাম্মদ আব্দুল্লাহ। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রধান নির্বাচনী পরিচালনাকারী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্মবিষয়ক সম্পাদক হিসেবে বিগত তিন কমিটিতে দায়িত্ব পালন করেছেন।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............