বইমেলায় জামাল উদ্দিন জীবনের গল্পগ্রন্থ ‘মেঘের দেশে নীল পরী’

বইমেলায় জামাল উদ্দিন জীবনের গল্পগ্রন্থ ‘মেঘের দেশে নীল পরী’

শব্দপাতা ডেস্ক : বইমেলায় প্রকাশিত হলো কবি ও গল্পকার জামাল উদ্দিন জীবন এর গল্পগ্রন্থ মেঘের দেশে নীল পরী। জামাল উদ্দিন জীবনের পাঠকপ্রিয় দুইটি বই ভালোবাসার স্মৃতি ও বন্ধু তোমাকে জানাই বিদায় পাঠকমহলে ব্যাপক আলোচিত হয়েছে। বাস্তব জীবনের প্রেক্ষাপটকে কেন্দ্র করে লেখা একটু কষ্টকর। বাস্তবকে লেখার মাধ্যমে ফুটিয়ে তোলার সাহস করেছেন কবি ও গল্পকার জামাল উদ্দিন জীবন। মোট আঠারোটি গল্প নিয়ে এবার তিনি পাঠকের সামনে হাজির হয়েছেন তার প্রথম গল্পগ্রন্থ ‘মেঘের দেশে নীল পরী’ নিয়ে।

এবার বইমেলা প্রথম গল্পগ্রন্থ ‘মেঘের দেশে নীল পরী’ বইটি যদিও নামটি পড়লে প্রথমে মনে হবে রূপকথার কোনো প্রেমকাহিনী। কিন্তু পাঠক বইটি পড়া শুরু করলে অনুভব করবে যে, এটি তো আমার কাহিনী। এ আমার দেশের ইতিহাস। জি, পাঠকদের উদ্দেশ্যে বলছি গল্পগ্রন্থের প্রথম গল্পটি শুরু হয়েছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে। লেখা রয়েছে সেখানে একজন বীরাঙ্গনা কিভাবে সমাজে স্বীকৃতি পায়। রয়েছে প্রেমের পরিপূর্ণতার কথা, ব্যর্থতার কথা, বন্ধু মহলের কথা। একটি শিশুর নতুন জামা কিনে দেয়ার আকুতির কথা, কি ভাবে সংসারে আবার স্বামী ফিরে এসে স্বচ্ছলতায় দিন কাটায় সে কথা। রয়েছে বই প্রকাশ করতে মানুষের যে দুর্ভোগ পোহাতে হয় সে কথা। লেখক হতে গেলে প্রকাশকের সহযোগিতা লাগবেই। কোনো কোনো প্রকাশক সেই সুযোগটা লুফে নেয়।

জামাল উদ্দিন জীবন চেষ্টা করেছেন চলমান জীবনের বেশিরভাগ ঘটনা গল্পের মাধ্যমে প্রকাশ করতে। একটি গ্রন্থে তা সম্ভব নয়। আমরা আশা করবো আগামিতে তিনি এমন বাস্তবধর্মী গল্প আরো শক্তিশালী ভাষায় এবং শব্দগঠনে আরো আধুনিক হয়ে আমাদের উপহার দিবেন। আবেগ ও ভাবপূর্ণ, ইতিহাসপ্রসিদ্ধ লেখা নিয়ে তিনি লিখেছেন ‘মেঘের দেশে নীল পরী’ বইটি পড়ে পাঠকের বই পড়ার আত্মতৃপ্তি নিয়ে আসবে বলে তিনি আশাবাদী।

বইটি প্রকাশ করেছে ধ্রুপদী পাবলিকেশনস প্রকাশনী। প্রচ্ছদ করেছেন সোহেল আনাম। বইটি পাওয়া যাবে ধ্রুপদী প্রকাশনী ১০৪নং স্টলে একুশে গ্রন্থমেলা-২০১৯। বইয়ের মূল্য : ২০০ টাকা মাত্র। বইটি সংগ্রহ করতে যোগাযোগ করুন লেখকের সাথে এই নাম্বরে- ০১৭৩৩২৪৮৩২৪।

আপনার মন্তব্য লিখুন............