বিশ্বকাপের আগে টাইগারদের দুঃসংবাদ শোনাল আইসিসি

0
131
বিশ্বকাপের আগে টাইগারদের দুঃসংবাদ শোনাল আইসিসি

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের বাকি আর একমাসও নেই। এরই মধ্যে বিশ্বকাপের উদ্দেশ্যে দেশ ছেড়ে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। যদিও বিশ্বকাপ শুরুর আগে আয়ারল্যান্ডে একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ দল। এ কারণেই প্রায় মাস খানেক আগে দেশ ছেড়ে যাওয়া তাদের।

তবে বিশ্বকাপের আগ মুহুর্তে আইসিসি দুঃসংবাদ শুনিয়ে দিলো বাংলাদেশের ক্রিকেট সমর্থকদেরকে। আইসিসির বার্ষিক র‌্যাংকিংয়ে অবস্থান না পেছালেও রেটিং কমে গেছে বাংলাদেশের। সেটা শুধুমাত্র ওয়ানডেতেই নয়, টেস্টেও। টেস্টে বাংলাদেশের রেটিং কমেছে ৩ পয়েন্ট এবং ওয়ানডেতে রেটিং কমেছে ৪।

আজই প্রকাশ করা হয় আইসিসির বার্ষিক র‌্যাংকিং। যেখানে দেখানো হয়েছে কেবল টেস্ট এবং ওয়ানডের র‌্যাংকিং। আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তাদের র‌্যাংকিংয়ের হিসেব থেকে বাদ দেয়া হয়েছে ২০১৫-১৬ সালের ফলাফল। ২০১৬-১৭, ২০১৭-১৮ মৌসুমের ফলাফলে ৫০ ভাগ নেয়া হয়েছে এবং ২০১৭-১৮ মৌসুমের পর বাকি ফলগুলো নেয়া হয়েছে শতভাগ।

এই নিয়মে হিসেব করার পর দেখা যাচ্ছে টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষেই থাকছে ভারত। যদিও দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের সঙ্গে কেবল ২ পয়েন্টের ব্যবধান রয়েছে ভারতের। ১১৩ রেটিং পয়েন্ট ভারতের। ৩ পয়েন্ট কমে গেছে তাদের। অন্যদিকে ৩ পয়েন্ট বেড়েছে নিউজিল্যান্ডের। তাদের এখন মোট পয়েন্ট ১১১।

অন্যদিকে ওয়ানডের শীর্ষে রয়েছে ইংল্যান্ড। এবারের বিশ্বকাপের স্বাগতিকও তারা। যদিও তাদের রেটিং পয়েন্টে কোনো হেরফের ঘটেনি। অন্যদিকে ভারতের রেটিং পয়েন্ট বেড়েছে ১। তাদের মোট পয়েন্ট এখন ১২১। ইংল্যান্ডের চেয়ে মাত্র ২ পয়েন্ট পিছিয়ে বিরাট কোহলির দল।

ওয়ানডেতে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯০। বার্ষিক র‌্যাংকিং হিসেবে ৪ রেটিং কমে বাংলাদেশের পয়েন্ট দাঁড়িয়েছে ৮৬-তে। টেস্টে রেটিং পয়েন্ট ছিল ৬৮। অবস্থান না বদলালেও ৩ রেটিং কমেছে টাইগারদের। এখন বাংলাদেশের মোট রেটিং পয়েন্ট ৬৫।

ওয়ানডেতে ইংল্যান্ড এবং ভারতের পর ১১৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ৩ রেটিং বেড়েছে তাদের। ১১৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড। তাদের রেটিং বেড়েছে ১ পয়েন্ট। পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। রেটিং বেড়েছে তাদেরও। ১ পয়েন্ট, মোট ১০৯। ১ পয়েন্ট কমেছে পাকিস্তানের। তাদের মোট পয়েন্ট ৯৬।

বাংলাদেশ আর পাকিস্তানের মধ্যে ব্যবধান ১০ পয়েন্টের। বাংলাদেশের ৮৬ পয়েন্ট। রেটিং কমলেও অবস্থানের নড়চড় হয়নি। ৪ রেটিং পয়েন্ট নিয়ে এগিয়ে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা পেছনে ফেলেছে শ্রীলঙ্কাকে। আগে শ্রীলঙ্কা ছিল আট নম্বরে। তাদেরকে নয় নম্বরে ঠেলে দিয়ে আট নম্বরে চলে আসে ওয়েস্ট ইন্ডিজ।

টেস্টে ভারত, নিউজিল্যান্ডের পর রয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং জিম্বাবুয়ে।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............