ভালোবাসা নেশা জাতীয় দ্রব্যের মতো প্রভাব ফেলে মস্তিষ্কে

0
39
ভালোবাসা নেশা জাতীয় দ্রব্যের মতো প্রভাব ফেলে মস্তিষ্কে
ছবি : সংগৃহীত

শব্দপাতা ডেস্ক : সব রোমান্টিক সম্পর্কের শুরুটা মধুর থাকে। প্রেমে পড়লে সঙ্গীর কথা ভাবলেই হৃদয় আন্দোলিত হয়, মনটা আনন্দে ভরে ওঠে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কারও জন্য ভালোবাসার অনুভূতি মস্তিষ্কে কোকেন এবং আফিমের মতো শক্তিশালী নেশা জাতীয় দ্রব্যের মতো প্রভাব ফেলে।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় কয়েকজন ছেলে ও মেয়ের ওপর এই নিয়ে সমীক্ষা চালানো হয়।গবেষকরা ওই ছেলে ও মেয়েদের তাদের সঙ্গীর ছবি দেখান। এরপর তাদের মস্তিষ্ক স্ক্যান করেন। এতে দেখা যায়, একটা ব্যথানাশক ওষুধ খেলে মস্তিষ্কে যে ধরনের প্রতিক্রিয়া দেখা যায়, নিজ নিজ সঙ্গীর ছবি দেখে অংশগ্র্রহণকারী ছেলেমেয়েদের মস্তিষ্কে একই প্রভাব ফেলছে। শুধু তাই নয়, কোকেন এবং আফিমের মতো নেশা জাতীয় দ্রব্য গ্রহণ করলে মস্তিষ্কের যে অংশে প্রতিক্রিয়া দেখা যায় ভালোবাসার মানুষের ছবি একই প্রতিক্রিয়া ফেলে সঙ্গীর মস্তিষ্কের সেই অংশে।

ভালোবাসার অনুভূতির সঙ্গে অন্য বিষয় নিয়ে মস্তিষ্কের প্রতিক্রিয়া লক্ষ্য করার জন্য গবেষকরা আরও কিছু পরীক্ষা করেন। কিন্তু কোনোটাই মস্তিষ্কে নেশা জাতীয় দ্রব্যের মতো ততটা প্রভাব ফেলেনি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আপনার মন্তব্য লিখুন............