শুধু মানুষ নয় ভাতা পাবে গরুও

আন্তর্জাতিক ডেস্ক : আগামী ছয় মাসের মধ্যেই রাজ্যে ১ হাজার ‘গরু আশ্রম’ নির্মাণ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ভারতের মধ্যপ্রদেশ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী কমলনাথ। এসব আশ্রমে প্রায় ১ লাখ গরুর থাকার জায়গা হবে বলে জানানো হয়।

বার্তা সংস্থা এএনআইকে কমলনাথের বিশেষ সহযোগী ভুপেন্দ্র গুপ্ত বলেন, বেওয়ারিশ গরুদের আশ্রয় দিতে রাজ্য সরকার ৪৫০ কোটি রুপির প্রকল্প হাতে নিয়েছে। এছাড়া এসব প্রকল্প পরবর্তীতে ধীরে ধীরে আরো বাড়ানো হবে বলে জানানো হয়।

দেশটির মধ্যপ্রদেশে নাকি প্রায় ৬ লাখের বেশি বেওয়ারিশ গরু রয়েছে। এসব গরুদের পর্যায়ক্রমে সরকারি আশ্রমের অধীনে নিয়ে আসা হবে।

ভুপেন্দ্র আরও জানিয়েছেন, গরুদের খাওয়ার খরচ বাবদ প্রতিটি গরুকে ১৯.৫২ রুপি করে ভাতা বরাদ্দ করতে একটি প্রস্তাবও পেশ করা হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় ২৩ টাকার মতো।
গরুদের আশ্রম তৈরির এমন উদ্যোগ এই প্রথম নেওয়া হয়েছে। ভারতের আর কোথাও এমন গো-আশ্রম নেই। সরকারি অর্থায়নে নির্মিতব্য ১ হাজার আশ্রমের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে ৬১৪টি আশ্রম নির্মাণের কাজ চলছে।

জানা গেছে, এসব আশ্রমের ধারণক্ষমতা বাড়িয়ে ৬০হাজার করা হবে এবং প্রথম দফায় ১ লাখ ৬০ হাজার গরুর আশ্রয় হবে। ভারতে অনেক হিন্দুধর্মাবলম্বী গরুকে ‘দেবতা’ হিসেবে ভক্তি করে। অনেকেই গো-মূত্রকে সর্বরোগের ওষুধ হিসেবেও পান করে থাকে। গত কয়েক বছরে গো-হত্যার অভিযোগে কথিত গো-রক্ষকদের হাতে পুলিশসহ বেশ কিছু সংখ্যক মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে।

আপনার মন্তব্য লিখুন............