শ্রমিকের ন্যায্য অধিকার আদায়ের জন্য সংগ্রামের কোনো বিকল্প নেই : পলাশ

0
275
শ্রমিকের ন্যায্য অধিকার আদায়ের জন্য সংগ্রামের কোনো বিকল্প নেই : পলাশ

নিজস্ব সংবাদদাতা : জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ণ ও কল্যাণ বিষয়ক সম্পাদক আলহাজ্ব কাউসার আহমেদ পলাশ বলেছেন, শ্রমিকের ন্যায্য অধিকার দিতে হবে। শ্রমিকের উপর নির্যাতন ও মামলা দেওয়া বন্ধ করতে হবে। শ্রমিকের ঐক্যের কাছে কোনো অপশক্তি-ই দাড়াতে পারবেনা। সকল অপশক্তির বিরুদ্ধে লড়াই সংগ্রাম করে শ্রমিকদের দাবি আদায় করতে হবে। শ্রমিকের ন্যায্য অধিকার আদায়ের জন্য সংগ্রামের কোনো বিকল্প নেই। আর এই শ্রমিকদের জন্য সারা জীবন সংগ্রাম করেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আর তারই উত্তরসূরী বঙ্গণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমজীবি মানুষের ভাগ্য পরিবর্তন করে যাচ্ছে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শকে সামনে রেখে শ্রমিকদের ঐক্যবদ্ধ হতে হবে। যেইসব সংগঠন ঐক্যবদ্ধ থাকে সেইসব সংগঠনকে কোনো অপশক্তিই রুখে দাড়াতে পারবে না। আমার শ্রমিকের উপর কেউ আঘাত করতে পারবে না। বাংলাদেশের সর্ববৃহৎ মূল চালিকা শক্তি হলো শ্রমিক। শ্রমিকের ন্যায্য অধিকার আদায়ের জন্য সংগ্রামের কোনো বিকল্প নেই। ঐক্য ও আওয়াজ শ্রমিকদের শক্তি। উন্নয়ণের কান্ডারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের জন্য উন্নয়ণ করেছে আরও করবে। বর্তমান সরকার নিঃসন্দেহে শ্রমিকবান্ধব। আগামী ২১ জুলাই শনিবার ঢাকা সোহরাওয়ার্দী উদ্যানে মাননীয় প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা সভায় যোগদান উপলক্ষে ১৭ জুলাই মঙ্গলবার আলীগঞ্জ লেবার হলে প্রস্তুতিমূলক সভায় তিনি এসব কথা বলেন।

শ্রমিকের ন্যায্য অধিকার আদায়ের জন্য সংগ্রামের কোনো বিকল্প নেই : পলাশ

উক্ত সভায় ইজি বাইক শ্রমিকরা বক্তৃতায় বলেন, অত্র এলাকায় যানজট নিরসনের জন্য আমাদের যে ভলান্টিয়াররা ছিলেন তাদের জন্য আমরা নিশ্চিন্তে গাড়ি চালাতে পারতাম। তার কারণ তখন বাইরের গাড়ি এই অঞ্চলে প্রবেশ করতে পারতোনা আর এই অঞ্চলের গাড়িগুলো টোকেনের মাধ্যমেই নিয়ন্ত্রণ করা হতো। আর যে কেউ ইচ্ছে করলেই রোডে গাড়ি নামাতে পারতোনা। বর্তমানে বাইরের গাড়িগুলো প্রবেশ করে যানজটের সৃষ্টি হয়ে শ্রমিক ও যাত্রীদের ভোগান্তি বাড়ছে বলে শ্রমিকরা মন্তব্য করেন।

শ্রমিকদের মন্তব্যের পরিপ্রেক্ষিতে কাউসার আহমেদ পলাশ বলেন, যানজট নিরসনের জন্য তখনকার এসপি নুরুল ইসলাম সাহেবের সাথে জরুরী এক বৈঠকে যানজটের সমস্যার কথা তুলে ধরলে তিনি এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিয়ে যানজট সমস্যা দূরীকরনের জন্য ইজিবাইক মালিক শ্রমিক সংগ্রাম পরিষদের ১২ জনকে যানজট নিরসনের দায়িত্ব দিয়েছিলেন। যাতে করে বাইরের গাড়ি প্রবেশ করতে না পারে। যানজট সমস্যা দ্রুত সমাধানের জন্য এই পদক্ষেপ নিয়েছিলেন।

কিন্তু কিছুদিন আগে তারই যেন ব্যতয় ঘটলো যানজট নিরসনের সেই শ্রমিকদের উপর চাঁদাবাজী আখ্যা দিয়ে একটি স্বার্থানেষী মহল ও অতিউৎসাহিত একদল পুলিশ সেই শ্রমিকদের বিরুদ্ধে চাঁদাবাজী মামলা না দিয়ে দ্রুত আইনে মামলা দেয় এবং ৪ জনকে গ্রেফতারসহ উক্ত মামলায় মোট ১২ জন শ্রমিককে মামলা দেয়। এইসব কার্যক্রমের জন্য শ্রমিকরা উপকৃত হয়নি বরংচ ক্ষতিগ্রস্থ হয়েছে বারবার। শ্রমিকের প্রত্যেকটি টাকা অনেক কষ্টের। ব্যাটারীচালিত ইজিবাইক মালিক শ্রমিক ঐক্য সংগ্রাম পরিষদ আপনাদের জমানো টাকায় গড়েছে শ্রমিক কল্যাণ তহবিল আর এই তহবিলের ব্যাংক একাউন্টে জমা রয়েছে প্রায় ৪ লক্ষ টাকা ও কল্যাণ তহবিলের রয়েছে ২টি গাড়ি। এই শ্রমিক কল্যাণ তহবিল থেকে মৃত ও আহত শ্রমিকদের পরিবারকে অনুদান প্রদান করা হয়। আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি বাংলাদেশের কোথাও এরকম কল্যাণ তহবিল নেই যেখানে আহত ও মৃত শ্রমিকদের অনুদান প্রদান করা হয়। শুধুমাত্র নারায়ণগঞ্জের ব্যাটারী চালিত ইজিবাইক মালিক শ্রমিক ঐক্য সংগ্রাম পরিষদ-ই মৃত ও আহত শ্রমিকদের অনুদান করেন।

শুধু তাই নয় বিগত কয়েকবছরে প্রায় শত পরিবারকে এই সংগঠন থেকে মৃত শ্রমিক ও আহত শ্রমিকদের পরিবারকে সাবলম্বী করতে অনুদান করে গেছে। বিভিন্ন সময় নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের প্রশাসক, পুলিশ সুপার ও ফতুল্লা থানার সাবেক অফিসার ইনচার্জের হাতে মৃত শ্রমিক ও আহত শ্রমিকদের হাতে অনুদান তুলে দেওয়া হয়। এইজন্য আপনারা আপনাদের সংগঠনকে আরো শক্তিশালী করে সকল অপশক্তির বিরুদ্ধে রুখে দাড়াবেন।

উক্ত সভায় ব্যাটারী চালিত ইজিবাইক মালিক শ্রমিক ঐক্য সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক আজিজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি শাহাদাৎ হোসেন সেন্টু, নারায়ণগঞ্জ জেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি গোলাম কিবরিয়া সাত্তার ও যুগ্ম আহবায়ক আবদুল জব্বার প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্যাটারী চালিত ইজিবাইক মালিক শ্রমিক ঐক্য সংগ্রাম পরিষদ ফতুল্লা আঞ্চলিক শাখার সহ-সভাপতি মুন্না, সহ-সভাপতি নিজাম, সহ-সভাপতি রাসেল চৌধুরী, সহ-সভাপতি মামুন মোল্লা ও ক্যাশিয়ার রিপন সরদারসহ সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............