সিঙ্গাপুরে অমর একুশে বইমেলা ১০ মার্চ

0
30
সিঙ্গাপুরে অমর একুশে বইমেলা ১০ মার্চ

অনলাইন ডেস্ক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে সিঙ্গাপুরে আয়োজিত হতে যাচ্ছে অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক সন্ধ্যা। ১০ মার্চ রোববার সিঙ্গাপুরের জালান পাপান ওয়েস্টলাইট ডরমিটরিতে বিকাল ৫টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে এ বইমেলা।

মেলায় থাকছে মহান ভাষা আন্দোলনের স্মরণে নানান আয়োজন। মেলার মূল আয়োজনে দেশি-প্রবাসী বিভিন্ন লেখকের বই নিয়ে বসবে বইয়ের স্টল।

সিঙ্গাপুর থেকে পুরস্কার প্রাপ্ত বই ‘স্টেঞ্জার টু মাইসেল্ফ’ এর লেখক শরীফ উদ্দিন বইমেলার উপস্থিত থাকবেন এবং সিঙ্গাপুরে অবস্থানরত বিভিন্ন কবি, লেখকরা উপস্থিত থাকবেন।

বাংলা সাহিত্যের অংশ হিসেবে মেলায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনা করবে সিঙ্গাপুরে বাংলাদেশি অভিবাসী ওঅন্যান্য দেশের শিল্পীরা। গানের পাশাপাশি থাকবে নৃত্য ও কবিতা আবৃত্তি।

আয়োজকদের পক্ষে বলা হয়, আমাদের ইচ্ছে ছিল ২১ফেব্রুয়ারি ভাষা শহীদদের সম্মানে একুশ উদযাপন ও বইমেলার আয়োজন করার। কিন্তু সিঙ্গাপুরে চৈনিক নববর্ষ উদযাপন ও অন্যান্য অনুষ্ঠানের কারনে পুরো ফেব্রুয়ারি জুড়েই অনুষ্ঠানের জন্য বরাদ্দকৃত ভেন্যুগুলো ব্যস্ত থাকায় ফেব্রুয়ারিতে বইমেলা আয়োজন করা সম্ভব হয়নি। তবুও আমরা অমর একুশকে বিশ্ব দরবারে পরিচিত করার জন্য দেরিতে হলেও একুশ উদযাপন ও একুশে বইমেলার আয়োজন করতে যাচ্ছি।

তারা আরো বলেন, একুশে বইমেলা এবং সাংস্কৃতিক সন্ধ্যার লক্ষ্য বিশ্ব সম্প্রদায়ের কাছে বাঙালি সংস্কৃতি ও অমর একুশের তাৎপর্যকে তুলে ধরা।

বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে শুক্রবার ভেন্যু পরিদর্শন ও ওয়েস্টলাইট ডরমিটরির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেন অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্যোক্তারা।

আয়োজক কমিটির পক্ষে উপস্থিত ছিলেন সিঙ্গাপুরের লেখক ও কয়েকজন কবি।এছাড়াও উপস্থিত ছিলেন কয়েকজন অভিবাসী কর্মী। ওয়েস্টলাইট ডরমিটরির পক্ষে উপস্থিত ছিলেন চিফ সিকিউরিটি অফিসার ও ওয়েলফেয়ার সভাপতি।

সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশি অভিবাসী কর্মীদের উদ্যোগে ও বেসরকারি সংস্থা হেলথসার্ভের সহযোগিতায় অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন :

আপনার মন্তব্য লিখুন............